‘কুল্লু নাফসিন ঝায়িক্বাতুল মাউত’ অর্থাৎ সব প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। যার জীবন আছে তাকে মরতে হবে। এটা মহান আল্লাহর ঘোষণা।

মৃত্যুর সময় যারা ঈমানের সঙ্গে মৃত্যু বরণ করবে তাদের জন্য জান্নাত সুনিশ্চিত। ঈমানবিহীন মৃত্যুবরণকারীর কোনো উপায় নেই।

প্রত্যেক মুমিন মুসলমানের চাওয়া-পাওয়া থাকে ঈমানি মৃত্যু। এ কারণে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যু পথ যাত্রীর ঈমানি মৃত্যু লাভে তাওহিদের কালেমার তালক্বিনের নসিহত পেশ করেছেন।

হাদিসে পাকে মৃত্যুর সময় ঈমানি কালেমা নসিবের ফজিলত বর্ণনা করেছেন। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা তোমাদের মৃত্যু পথযাত্রী (বান্দাকে)কে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’-এর তালক্বিন দাও। কেননা যে ব্যক্তির মৃত্যুর সময় শেষ কথা হবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’; সে জান্নাতে প্রবেশ করবে।’ (ইবনু হিব্বান)

অন্য হাদিসে প্রিয়নবি ইরশাদ করেছেন-
হজরত ওসমান রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি অন্তরে এ বিশ্বাস রেখে মৃত্যুবরণ করল যে, ‘আল্লাহ ছাড়া (ইবাদতের উপযুক্ত) কোনো ইলাহ নেই; সে ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে।’ (মুসলিম, মুসনাদে আহমদ)

উল্লেখিত হাদিসের আলোকে বুঝা যায় যে, ঈমানি মৃত্যু লাভে তাওহিদের কালেমার বিকল্প নেই। আর যে ব্যক্তি ঈমান নিয়ে মৃত্যু বরণ করতে পারবে। পরকালের জীবনের প্রথম মনজিল কবর থেকে শুরু করে কেয়ামতের দিন পর্যন্ত সে বান্দার কোনো ভয় নেই আর নেই কোনো চিন্তা।

কারণ ঈমানি মৃত্যুর ফলে সে ব্যক্তি দুনিয়াতেই জান্নাতের ঘোষণা শুনেছে। যা ঘোষণা করেছেন স্বয়ং প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

পরিশেষে…
বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক একটি সুসংবাদের ঘোষণা পেশ করতে চাই। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
‘আমি এমন একটি কালেমা জানি, কোনো বান্দা যদি এ কালেমাকে আন্তরিকভাবে সত্য জেনে পাঠ করে এবং ঐ অবস্থায় মৃত্যুবরণ করে; তাঁর জন্য জাহান্নাম হারাম হয়ে যাবে। আর সেই কালেমা হলো- ‘লা ইলাহা ইল্লাল্লাহ’।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ঈমানি কালেমা লাভের তাওফিক দান করুন। মৃত্যুর সময় ঈমানি কালেমা নসিবের মাধ্যমে পরকালের চিরস্থায়ী জীবনে জান্নাতে অধিকারী হওয়ার তাওফিক দান করুন। আমিন।